দেশে করোনায় ২৪ ঘন্টায় শনাক্ত ৩০৫৭ সুস্থ ১৮৪১ আরও মৃত্যু..

0
মোহাম্মদ হাসানঃ শতাব্দীর ভয়াবহ বৈশ্বিক স্বাস্থ্য ঝুঁকি মহামারি করোনা জেঁকে বসেছে বিশ্বের ঘাড়ে। বিশ্বও এখন করোনাকে সাথে করে নিয়ে পথ হাঁটতে শুরু করেছে।দেশে করোনা ভীতি কমে আসায় সম্প্রতি করোনা পরীক্ষার সংখ্যাও নিচের দিকে নামছে।
আজ ২১ জুলাই মঙ্গলবারদেশে দুপুর আড়াইটায় রাজধানীর মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের মতো অনলাইন স্বাস্থ্য বুলেটিনে দেশের সর্বশেষ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।
ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ১৪৯ টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় আরও ১২ হাজার ৮৯৮ টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১২ হাজার ৩৬২ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১০ লাখ ৫৪ হাজার ০২৩ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ৩ হাজার ৫৭ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ লাখ ১০ হাজার ৮১০ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৪১ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো দুই হাজার ২ হাজার ৭০৯ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ১৮৪১ জন মোট ১ লাখ ১৫ হাজার ৩৯৭ জন।
বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২২২১ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪.৮১ শতাংশ, মৃত্যুর হার ১ দশমিক ২৯ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ৩৪ নারী ৭ জন।
এদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী আজ মঙ্গলবার দুপুর ১ ঘটিকা পর্যন্ত, বৈশ্বিক মহামারী করোনায় বিশ্বে মৃত্যু হয়েছে ৬ লাখ ১৩ হাজার ৩৬৭ জনের। আর আক্রান্ত হয়েছে ১ কোটি ৪৮ লাখ ৫৯ হাজার ৪২৯ জন। তবে সুস্থ হয়েছে ৮৯ লাখ ১২ হাজার ৩০৩ জন। চিকিৎসাধীন রয়েছেন আরও ৫৩ লাখ ৩৪ হাজার ১৪১ জন আর আশংকা জনক অবস্থায় আছেন ৬৩ হাজার ৬৯৯ জন।
প্রসঙ্গত,গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here