দেশে করোনায় ২৪ ঘন্টায় শনাক্ত ২৭৪৪ সুস্থ ১৮০৫ মৃত্যু..

0
মোহাম্মদ হাসানঃ বৈশ্বিক মহামারি নভেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে ও দেশে মৃতের সংখ্যা বাড়ছেই।করোনাভাইরাস মহামারির মধ্যে প্রথম সুখবর দিয়েছে ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ব বিদ্যালয়। তাদের তৈরি করোনার ভ্যাকসিনের ট্রায়ালে সফলতা মিলেছে। এমন খবরের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ফলাফল পজিটিভ তবুও এখনো অনেক পথ বাকি রয়েছে। খবর আল জাজিরার।
আজ ২২ জুলাই বুধবার দেশে দুপুর আড়াইটায় রাজধানীর মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের মতো অনলাইন স্বাস্থ্য বুলেটিনে দেশের সর্বশেষ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।
ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৮০ টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় আরও ১১ হাজার ৯৭৬ টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১২ হাজার ৫০ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১০ লাখ ৬৬ হাজার ৬০৯ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ২ হাজার ৭৪৪ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ লাখ ১৩ হাজার ২৫৪ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৪২ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো দুই হাজার ২ হাজার ৭৫১ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ১৮০৫ জন মোট ১ লাখ ১৭ হাজার ২০৫ জন।
বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২২ ৭৭ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪.৮১ শতাংশ, মৃত্যুর হার ১ দশমিক ২৯ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ৩০নারী ১২ জন।
এদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী আজ বুধবার দুপুর ২ ঘটিকা পর্যন্ত, বৈশ্বিক মহামারী করোনায় বিশ্বে মৃত্যু হয়েছে ৬ লাখ ১৯ হাজার ৮১২ জনের। আর আক্রান্ত হয়েছে ১ কোটি ৫১ লাখ ৭ হাজার ৩২৭ জন। তবে সুস্থ হয়েছে ৯১ লাখ ২৮ হাজার ১৫৮ জন। চিকিৎসাধীন রয়েছেন আরও ৫৩ লাখ ৫৯ হাজার ৩৪৭ জন আর আশংকা জনক অবস্থায় আছেন ৬৩ হাজার ৬৩৪ জন।
প্রসঙ্গত,গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here