দেশে করোনায় একদিনে নতুন শনাক্ত ৩০৩৪ সুস্থ ১৭৬২ জন মৃত্যু..

0
করোনাকে হারিয়ে গত একদিনে দেশে সুস্থ হয়েছেন ১৭৬২ জন। সবমিলিয়ে এখনও পর্যন্ত করোনা-মুক্ত হয়ে ঘরে ফিরেছেন ১ লাখ ৮ হাজার ৭২৫ জন। দেশে সুস্থতার হার ৫৪.৫৪ শতাংশ।
আজ ১৭ জুলাই শুক্রবার দুপুর আড়াইটায় রাজধানীর মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের মতো অনলাইন স্বাস্থ্য বুলেটিনে দেশের সর্বশেষ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।
ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৮০ টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় আরও ১৩ হাজার ৬৮১ টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১৩ হাজার ৪০৭ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১০ লাখ ৬ হাজার ৭৫১ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ৩ হাজার ৩৪ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ১ লাখ ৯৯ হাজার ৩৫৭ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৫১ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো দুই হাজার ২৪৯৬ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ১৭৬২ জন মোট ১ লাখ ৮ হাজার ৭২৫ জন।
বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২২.৫৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪.৫৪ শতাংশ, মৃত্যুর হার ১ দশমিক ২৮ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ৪০ নারী ১১ জন।
এদিকে ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী আজ শুক্রবার দুপুর ১২ ঘটিকা পর্যন্ত করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে বিশ্বের এক কোটি ৩৯ লাখ ৫৩ হাজার ৩৪২ জন। তাদের মধ্যে বর্তমানে ৫০ লাখ ৭৫ হাজার ৩৮১ জন চিকিৎসাধীন এবং ৫৯ হাজার ৯০০ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছে। মৃত্যু হয়েছে ৫ লাখ ৯২ হাজার ৭৭৮ জন।
এ ছাড়া করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে ৮২ লাখ ৮৫ হাজার ১৮৩ জন সুস্থ হয়ে উঠেছে।
প্রসঙ্গত,গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here