দেশে করোনায় একদিনে নতুন শনাক্ত ২৫৪৮ সুস্থ ১৭৬৮ মৃত্যু..

0
মোহাম্মদ হাসানঃ করোনা নির্মূল হবার নয়। তবে তিনটি পথ অবলম্বন করে করোনাকে নিয়ন্ত্রণ করতে পারবে বলে আশা প্রকাশ করেছেন বিশেষজ্ঞগণ। তাঁদের মতে, সঠিক স্বাস্থ্যবিধি, হার্ড ইমিউনিটি এবং ভ্যাকসিনের মাধ্যমেই এই প্রাণঘাতী ভাইরাসকে নিয়ন্ত্রণ করা সম্ভব।
আজ ২৪ জুলাই শুক্রবার দুপুর আড়াইটায় দেশে রাজধানী ঢাকার মহাখালিস্থ স্বাস্থ্য অধিদফতর থেকে দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রতিদিনের মতো অনলাইন স্বাস্থ্য বুলেটিনে দেশের সর্বশেষ তথ্য জানান অধিদপ্তরটির অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা।
ডাঃ নাসিমা সুলতানা জানান, করোনাভাইরাস শনাক্তে ৮০ টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় আরও ১২ হাজার ৩৬১ টি নমুনা সংগ্রহ করা হয়। পরীক্ষা করা হয় ১২ হাজার ২৭ টি নমুনা। এ নিয়ে দেশে মোট নমুনা পরীক্ষা করা হলো ১০ লাখ ৯১ হাজার ৩৪ টি। নতুন নমুনা পরীক্ষায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে আরও ২ হাজার ৫৪৮ জনের মধ্যে। ফলে ভাইরাসটিতে আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ লাখ ১৮ হাজার ৬৫৮ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৩৫ জন। এ নিয়ে মোট মৃত্যু হলো দুই হাজার ২ হাজার ৮৩৬ জনের পাশাপাশি গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও ১৭৬৮ জন মোট ১ লাখ ২০ হাজার ৯৭৬ জন।
বুলেটিনে ডা. নাসিমা আরও জানান, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২১.১৯ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৫.৩৩ শতাংশ, মৃত্যুর হার ১ দশমিক ৩০ শতাংশ। আজ মৃতদের লিঙ্গ বিভাজনে পুরুষ ২৮ নারী ৭ জন।
এদিকে ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী আজ শুক্রবার দুপুর ২ ঘটিকা পর্যন্ত, বৈশ্বিক মহামারী করোনায় বিশ্বে মৃত্যু হয়েছে ৬ লাখ ৩৬ হাজার ৭৮৭ জনের। আর আক্রান্ত হয়েছে ১ কোটি ৫৬ লাখ ৬৬ হাজার ৮৪০ জন। তবে সুস্থ হয়েছে ৯৫ লাখ ৫৪ হাজার ৮৯০ জন। চিকিৎসাধীন রয়েছেন আরও ৫৪ লাখ ৭৫ হাজার ১৬৩ জন আর আশংকা জনক অবস্থায় আছেন ৬৬ হাজার ১৮৪ জন।
প্রসঙ্গত,গত বছরের ডিসেম্বরে চীনের হুবেই উৎপত্তি হওয়া প্রাণঘাতী করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here